Education

বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম জেনে নিন

বর্তমানে আমাদের দেশের অনেক মানুষ বিদেশে গেলে সেখান থেকে ফেরার সমস বিভিন্ন ধরনের স্বর্ণ অলংকার নিয়ে আসে তার পরিবারের লোকজনের জন্য। কিন্তু এই স্বর্ণ অলংকার খুব সহজেই একজন মানুষকে বিপদের মুখে ফেলতে পারে।বিমানবন্দরে এই স্বর্ণ অলংকারের জন্য ঝামেলার সৃষ্টি হতে পারে।বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম না জানলে একজন মানুষ খুব সহজেই বিপদের সম্মুক্ষিন হতে পারে। কারণ কতটুকু স্বর্ণ বিদেশ থেকে আনা বৈধ আর কতটুকু বৈধ না এ বিষয়ে না জানলে এবং আইন ভাংলে কারাগারেও যেতে হতে পারে।

বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম

বিদেশে যাওয়া আসার ক্ষেত্রে পন্য বহনের জন্য বিমানবন্দর কতৃক কিছু নিয়ম কানুন ধার্য করা হয়েছে। নির্দিষ্ট বয়সের মানুষদের ওপর কিছু কিছু পন্যে এর ওপর কর প্রদান করতে হয়না আবার কিছু কিছু পন্যের ওপর নির্দিষ্ট পরিমান কর প্রদান করতে হয়।তেমনি বিদেশ থেকে স্বর্ণ আনার জন্য নিয়ম কানুন বিমানবন্দর কর্তৃক ধার্য করা হয়েছে। একজন মানুষ বৈধ ভাবে যত টুকু স্বর্ণ নিয়ে আসতে পারবে তার থেকে যদি বেশি নিয়ে আসে তাহলে প্রাথমিক ভাবে জরিমানা এবং কারাগারে বন্দি ও করা যেতে পারে।বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম কানুন নিচে বর্ণনা করা হলো।

শুল্ক/কর ছাড়া যে পরিমান স্বর্ণ আমদানি করতে পারবে

একজন ব্যক্তি বিদেশ থেকে স্বর্ণ আনার সময় কর ছাড়াও কিছু পরিমান স্বর্ণ আলংকার নিয়ে আসতে পারবে। বর্তমানে ব্যাগেজ রুলস অনু্যায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে আসার সময় ১০০ গ্রাম বা সাড়ে ৮ ভরি ওজনের স্বর্ণ অলংকার বিনা কর বা ট্যাক্স প্রদানে নিয়ে আসতে পারবে। কিন্তু একই ধরনের অলংকার ১২ টির বেশি আনতে পারবে না। যদি এর চেয়ে বেশি অলংকার নিয়ে আসে তাহলে তার জন ট্যাক্স বা কর প্রদান করতে হবে এবং বিশেষ কারনে জরিমানা বা কারাদন্ড পর্যন্ত দেওয়া হতে পারে।এছাড়াও প্রবাসীরা বিদেশ থেকে আসার সময় রেমিট্যান্স এর পরিবর্তে স্বর্ণ নিয়ে আসার চেষ্টা করে কিন্তু এর জন্য কর প্রদান করতে হয়।

কর প্রদান করে বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম

বিদেশ থেকে ফেরার সময় স্বর্ণ আনার ক্ষেত্রে ব্যাগেজ বিধিমালা অনুযায়ী বিদেশ থেকে আসা একজন যাত্রী স্বর্ণের বারা আনার শুল্ক বা কর আগের তুলনায় দ্বিগুন করা হয়েছে বর্তমান বাজেট অনুসারে। আগে যেখানে বিদেশ থেকে আসা যাত্রীকে ১১.৬৬৪ গ্রাম বা ১ ভরি স্বর্ণের জন্য ২০০০ টাকা কর প্রদান করতে হতো এখন বর্তমানে তা বাড়িয়ে প্রতি ১ ভরি অর্থ্যাৎ ১১.৬৬৪ গ্রাম স্বর্ণে ৪০০০ টাকা করা হয়েছে। এছাড়াও একজন যাত্রী কি পরিমান স্বর্ণ নিয়ে আসতে পারবে তার পরিমান ও কমিয়ে আগের তুলনায় অর্ধেকে নামিয়ে নিয়ে আসা হয়েছে। আগে যেখানে একজন যাত্রী বিদেশ থেকে ফেরার সময় ২৩৪ গ্রাম ওজনের স্বর্ণ বার নিয়ে আসতে পারতো এখন সেখানে একজন যাত্রী ১১৭ গ্রামের ওজনের একটি স্বর্ণ বার নিয়ে আসতে পারবে।এর চেয়ে অতিরিক্ত পরিমান স্বর্ণ বার বহন করে নিয়ে আসলে তার জন্য উপযুক্ত শাস্তি প্রদান করা হবে অথবা অতিরিক্ত স্বর্ণবার বাজেয়াপ্ত করে নেওয়া হবে।

অতিরিক্ত স্বর্ণ আনার জন্য শাস্তি

বিদেশ থেকে ফেরার সময় যদি কোনো যাত্রী ব্যাগেজ নীতিমালা না মেনে ১১৭ গ্রাম ওজনের একটি স্বর্ণবারের বেশি স্বর্ণ নিয়ে আসে তাহলে তাকে বিমানবন্দরে আটকে দেওয়া হবে। ব্যাগেজ নীতিমালা অনু্যায়ী যদিও এই বিষয়ে নির্দিষ্ট কোনো শাস্তির বিধান করা হয়নি তারপরেও যদি কোনো যাত্রী অতিরিক্ত স্বর্ণ বহন করে তাহলে তার বহন কৃত স্বর্ণ বিমানবন্দর কর্তৃক বাজেয়াপ্ত করে নেওয়া হবে। এবং ওই যাত্রীকে ডিটেনশন মেমো প্রদান করা হবে। এই ডিটেনশন মেমো নিয়ে ২১ দিনের মধ্যে কাস্টম হাউজে গিয়ে সি এ্যান্ড এফ এজেন্টের মাধ্যমে নির্ধারিত ট্রাইব্যুনালে যেতে হবে এবং শুনানি শেষে ট্রাইব্যুনাল কর্তৃক নির্ধারিত কর জরিমানা প্রদান করে সেই স্বর্ণ ছাড়িয়ে নিয়ে আসতে হবে।তবে এই ক্ষেত্রে যদি ২৩৪ গ্রামের অধিক স্বর্ণ নিয়ে আসে তাহলে তাকে স্মাগলিং এর দায়ে মামলা করতে পারে। ২৩৪ গ্রাম স্বর্ণ পর্যন্ত ডিটেনশন মেমো পাওয়া যায় তার অধিকের জন্য নয়।

অতিরিক্ত স্বর্ণ বহনের ক্ষেত্রে করণীয়

যদি কোনো যাত্রীর কাছে ১১৭ গ্রামের অধিক স্বর্ণ অলংকার থাকে তাহলে বিমান সরবরাহকৃত ‘ব্যাগেজ ঘোষনা’ ফরমে অবশ্যই হ্যাঁ অপশনে টিক দিতে হবে। যদি কোনো যাত্রী তা না করে থাকে তবে যখন কাস্টম চেকিং করা হবে তখন অবশ্যই নিজে এই ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট মৌখিক ভাবে হলেও তা জানাতে হবে নাহলে তা বাজেয়াপ্ত হয়ে যাবে।এজন্য আমাদের বিদেশ থেকে স্বর্ণ বহনের সকল নিয়ম কানুন মেনে বিদেশ থেকে স্বর্ণ নিয়ে আসতে হবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ফ্রান্সে অভিবাসী বৈধকরণের উপায়

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম জেনে নিন

বিদেশ থেকে কিভাবে টাকা পাঠানো যায়? আসুন জেনে নেই

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button