Education

বিদেশি পন্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা

বাংলাদেশ আমদানি-রপ্তানিকারক দেশ। সবসময় বাংলাদেশে বিভিন্ন বৈদেশিক পন্য আমদানি ও রপ্তানি করা হয়ে থাকে।এসব বিদেশি পন্যের জন্য এয়ারপোর্ট ট্যাক্স তালিকা করা হয়ে থাকে।এসব পন্যের ট্যাক্স সাধারনত (আই আর ডি) যা ঢাকা শহরের উত্তরের কুর্মিটোলায় অবস্থিত তা সংগ্রহ করে থাকে। নিন্মে বিদেশি পন্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা দেওয়া হলো:

১. বিনা ট্যাক্সে যেসব পন্য আনা যায়:

তফসিল-৩ অনুসারে বিনা ট্যাক্সে বিদেশ থেকে নিন্মে বর্ণিত যেকোনো ১ টি করে পন্য সাথে আনতে পারবে। স্পোর্টস সরঞ্জাম, সিডি/ক্যাসেট প্লেয়ার, ডেস্কটপ /ল্যাপটপ,প্রিন্টার, ক্যামেরা, প্রিন্টার ইত্যাদি।

২.ট্যাক্স দিয়ে যেসব পন্য আনা যায় :

তফসিল-২ অনুসারে নিন্মে উল্লেখিত পন্য সমূহ নির্দিষ্ট পরিমাণ ট্যাক্স দিয়ে নিয়ে আসা যাবে।

ক.  LED,LCD টেলিভিশন ৩০”-৩৬” পর্যন্ত ১০০০০ টাকা করে, ৩৭”-৪২” পর্যন্ত ২০০০০ টাকা করে, ৪৩”-৪৬” পর্যন্ত ৩০০০০ টাকা করে, ৪৭”-৫২” পর্যন্ত ৫০০০০ টাকা করে এবং ৫৩”-৬৫” পর্যন্ত ৭০০০০ টাকা করে ট্যাক্স প্রদান করতে হবে।

খ.  রেফ্রিজারেটর এর জন্য ৫০০০ টাকা করে ট্যাক্স প্রদান করতে হবে।

গ.  ডিশ এ্যান্টেনার জন্য ৭০০০, ওয়াশিং মেশিনের জন্য ৩০০০, HD Cam এর জন্য ১৫০০০ টাকা করে ট্যাক্স প্রদান করতে হবে।

ঘ. আগ্নেয়াস্ত্র বা এয়ারগান বহনের ক্ষেত্রে ৫০০০ টাকা ট্যাক্স প্রদনা করতে হবে।

৩.স্বর্ণ ও রৌপ্য এর জন্য ট্যাক্স :

বর্তমানে অনেকে বিদেশ থেকে স্বর্ণ ও রৌপ্য আমদানি করে থাকে। এসব পন্যের ওপর নির্দিষ্ট হারে ট্যাক্স প্রদান করতে হয়। বর্তমানে রৌপ্যবার সর্বোচ্চ ২৩৪ গ্রাম বা ২০ তোলা নিয়ে আসা সম্ভব। এবং প্রতি ১১.৬৬৪ গ্রাম রৌপ্য খন্ডের জন্য ৬ টাকা করে প্রদান করতে হয়। আর বর্তমানে সর্বোচ্চ ১১৭ গ্রাম স্বর্ণবার নিয়ে যাওয়া যেতে পারে। এবং প্রতি ১১.৬৬৪ গ্রাম স্বর্ণের জন্য ৪০০০ টাকা ও প্রতি ১১৭ গ্রাম স্বর্ণের জন্য ৪০০০০ টাকা ট্যাক্স প্রদান করতে হবে। ১১৭ গ্রামের অধিক স্বর্ণবার নিয়ে গেলে তাকে আটক করা হবে।

৪. মোবাইল,ল্যাপটপ কম্পিউটার বহনের জন্য ট্যাক্স:

একজন বিনা ট্যাক্সে ২ টি মোবাইল ফোন এবং নির্দিষ্ট পরিমান ট্যাক্স প্রদান করে ৬ টি থেকে ৮ টি মোবাইল ফোন আনা নেওয়া করা যেতে পারে। আর ল্যাপটপ কম্পিউটার পুরাতন হলে তা বহন করে আ্নতে পারবে না।

এছাড়াও একজন যাত্রী যেকোনো পরিমান বৈদেশিক মুদ্রা আনা নেওয়া করতে পারবে।মদ্যজাতীয় পানীয় বহনের ক্ষেত্রে বাংলাদেশের পাসপোর্ট ধারী কোনো ব্যক্তি তা বহন করতে পারবে না।

বিদেশি পন্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা যদি না করা হয় তাহলে অবাধে অনেক অবৈধ পন্য দেশে নিয়ে আসা যাবে যার ফলে দেশের অভ্যন্তরীন অনেক সমস্যা দেখা দিবে। এজন্য বিদেশি পন্যের এয়ারপোর্ট ট্যাক্স তালিকা করা উচিত।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

 

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button