Tech Tips

বিকাশ অটো পে সুবিধা ব্যবহার করার নিয়ম জেনে নিন

বিকাশে বেশ কিছুদিন আগেই এসেছে অটো পে ফিচার।কোনো ধরনের লেনদেন যদি নির্দিষ্ট সময় পরপর নিয়মিত করতে হয়, সেক্ষেত্রে বিকাশ অটো পে ফিচার ব্যবহার করা যেতে পারে।মোবাইল রিচার্জ, সেন্ড মানি বা পে বিল এসব সার্ভিস  এর ক্ষেত্রে অটো পে ফিচার ব্যবহার করা যেতে পারে। আজকের ব্লগে আমরা বিকাশ অটো পে সুবিধার যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবো।

বিকাশ অটো পে

 

বিকাশবিকাশ অটো পে ফিচার এর অনেক ধরনের ব্যবহার থাকতে পারে। যেমন: প্রতিমাসে আপনার ইন্টারনেট বা ফোন, টেলিভিশন এর লাইনের বিল নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট এমাউন্টে প্রদান করতেই হয়। এইক্ষেত্রে অটো পে চালু করে রাখলে প্রতিমাসে ম্যানুয়ালি বিল পে করতে হচ্ছেনা।আবার ধরুন প্রতিমাসে আপনার ফোনে নির্দিষ্ট পরিমাণ মোবাইল রিচার্জ করতে হয়৷ সেক্ষেত্রে অটো পে সেট করে রাখলে এই কাজ নিজ থেকে করতে হচ্ছেনা বিকাশ অ্যাপে নির্দিষ্ট তারিখ, এমাউন্ট ও অন্যান্য তথ্য সেট করে অটো পে সেট করা যাবে। এরপর উক্ত তারিখে আপনার সেট করা অটোমেটিক পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে।যেকোন নাম্বারে বিকাশ অটো পে সেট করে সেন্ড মানি বা মোবাইল রিচার্জ সেট করা যাবে। পে বিল এর ক্ষেত্রে নির্দিষ্ট কিছু বিলার বা প্রতিষ্ঠান এর ক্ষেত্রে এই সুবিধা প্রযোজ্য হবে।ইন্টারন্টে বিল অটো পে করা যাবে বিকাশ অটো পে এর ক্ষেত্রে।টিভি বিল অটো পে সেট করা যাবে আকাশ ডিটিএইচ, বাম্বেলবি, ন্যাশন ইলেক্ট্রোনিক এন্ড ক্যাবল নেটওয়ার্ক, প্রিজমা ডিজিটাল লিমিটেড, মাল্টি ক্যাবল নেটওয়ার্ক এর ক্ষেত্রে।ট্র‍্যাকার বিল অটো পে করা যাবে প্রহরি জিপিএস ট্র‍্যাকার ও অটোনিমো জিপিএস ট্র‍্যাকার এর ক্ষেত্রে। এম্বার আইটি আইপি ফোন এর বিল পে করতে টেলিফোন বিল অটো পে সেট করা যাবে। এছাড়া ওয়াল্টন প্লাজা এর বিলও অটো পে সেট করা যাবে।

অটো পে সেট করার নিয়ম

বিকাশ অ্যাপ থেকে বেশ সহজে বিকাশ অটো পে সেট করা যাবে। বিকাশ অটো পে সেট করার নিয়ম নিন্মরূপ

  • বিকাশ অটো পে সেট করতে প্রথমে বিকাশ অ্যাপে প্রবেশ করে বিকাশ মেন্যু বা আমার বিকাশ থেকে অটো পে অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর নতুন অটো পে চালু করুন অপশনে ট্যাপ করুন।
  • এরপর মোবাইল রিচার্জ, পে বিল বা সেন্ড মানি থেকে আপনার কাংখিত লেনদেন এর মাধ্যম সিলেক্ট করুন।
  • আপনার সিলেক্ট করা অপশনের উপর ভিত্তি করে পরবর্তী ধাপে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।
  • তথ্যসমুহ প্রদান করে আপনার বিকাশ একাউন্টের পিন প্রদান করুন।
  • এরপর ট্যাপ করে ধরে রাখুন, কনফার্মেশন পেলে বুঝতে পারবেন বিকাশ অটো পে চালু হয়ে গেছে।

১০০ টাকার নিচের লেনদেন এর ক্ষেত্রে বিকাশ অটো পে চালু করা যায়না। এভাবে উল্লেখিত নিয়মে বেশ সহজে বিকাশ অটো পে ফিচারটি চালু করতে পারবেন নিয়মিত করতে হয় এমন লেনদেন সহজ করতে।

বিকাশ অটো পে এর শর্ত

আপনি যদি অটো পে চালু করেন সেক্ষেত্রে আপনার সেট করা তথ্য অনুযায়ী নির্দিষ্ট সময়ে প্রাপকের কাছে আপনার একাউন্ট থেকে টাকা চলে যাবে। সেক্ষেত্রে সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ করার তারিখ, শুরু করার তারিখ, নির্দিষ্ট নাম্বারে সেন্ড মানি এর এমাউন্ট, নির্দিষ্ট বিলারের কাছে পে বিল এর এমাউন্ট বা নির্দিষ্ট নাম্বারে মোবাইল রিচার্জ এর এমাউন্ট, ইত্যাদি তথ্য প্রদান করার মাধ্যমে আপনি আপনার একাউন্ট ব্যালেন্স থেকে টাকা কেটে প্রাপকের একাউন্টে পাঠানোর অনুমোদন দিচ্ছেন।অটো পে এর তারিখের আগে আপনি বিকাশ অ্যাপ থেকে নোটিফিকেশন পাবেন। সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ অটো পে এর ক্ষেত্রে যেদিন অটো পে হবে সেদিন আপনার বিকাশ একাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে। অটো পে যদি সফলভাবে চালু হয় তবে কনফার্মেশন এসএমএস এর পাশাপাশি অ্যাপেও নোটিফিকেশন পাবেন।অটো পে সফল হলে সেক্ষেত্রে লেনদেন এর নোটিফিকেশন পাবেন। আবার পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে বা অন্য কোনো কারণে লেনদেন ব্যার্থ হলে সেক্ষেত্রেও নোটিফিকেশন পাবেন। অটো পে লেনদেন এর ক্ষেত্রে কোনো বাড়তি ফি কাটা হবেনা। সাধারণ সেন্ড মানি বা পে বিল ফি কাটা হবে এইক্ষেত্রে। মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে কোনো ধরনের বাড়তি ফি কাটেনা বিকাশ।

বিকাশ অটো পে সুবিধা বন্ধ করার নিয়ম

বিকাশ অটো পে সার্ভিস ইচ্ছামত বাতিল করা যাবে। আবার চাইলে যতবার ইচ্ছা ততবার অটো পে ফিচারটি পুনরায় চালুও করা যাবে। আপনি যদি বিকাশ অটো পে সার্ভিস বন্ধ করতে কোনো সমস্যা পড়েন, সেক্ষেত্রে বিকাশ গ্রাহক সেবা ১৬২৪৭ নাম্বারে কল করে সাহায্য পেতে পারেন।বিকাশ অটো পে ফিচারটি ব্যবহার করতে অবশ্যই বিকাশ একাউন্ট স্ট্যাটাস একটিভ থাকতে হবে। একাউন্টে কোনো স্ট্যাট ট্যাগ বা একাউন্ট ব্লক সমস্যার কারণ সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ সফল না হলে সেক্ষেত্রে বিকাশ দায়ী থাকবেনা।বিকাশ অটো পে সুবিধা বন্ধ করার নিয়ম নিন্মরূপ

  • বিকাশ অ্যাপের হোম স্ক্রিনের ডানদিকে উপরে বিকাশ মেন্যুতে যান ।
  • অটো পে সিলেক্ট করুন।
  • যেই অটো পে গ্রাহক, তালিকা থেকে বাতিল করতে চান তা সিলেক্ট করুন ।
  • অটো পে বন্ধ করুন’-এ ট্যাপ করুন।
  •  তারপর ‘হ্যাঁ, বন্ধ করুন’-এ ট্যাপ করে আবার নিশ্চিত করুন ।
  • এবার গ্রাহক, নোটিফিকেশন ও এসএমএস-এর মাধ্যমে কনফার্ম করুন।

বিকাশ অটো পে অ্যাক্টিভেট করার মাধ্যমে, আপনি আপনার বিকাশ অ্যাকাউন্ট থেকে প্রদত্ত অটো পে বিশদ অনুযায়ী বিকাশ পে করতে পারেন (যেমন সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জের তারিখ, শুরুর তারিখ, নির্দিষ্ট নম্বরে সেন্ড মানি, পে-এর পরিমাণ। অটো পে সিলেক্ট করা থাকলে বিল পরিশোধের কথা আর চিন্তা করতে হয় না।

 

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ২০২৪

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button