Information

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম জেনে নিন

বিকাশ হলো টাকা লেনদেনের একটি সহজ মাধ্যম। এর মাধ্যমে খুব সহজেই টাকা আদান প্রদান করা যায়। কিন্তু আগে বিকাশে একাউন্ট খোলার জন্য একজন কে অবশ্যই ১৮ বছরের অধিক হতে হতো এবং তার নিকট এন আই ডি কার্ড থাকতে হতো। যার ফলে অনেক ছাত্র ছাত্রী একাউন্ট খুলতে পারতো না।কিন্তু এখন বিকাশ স্টুডেন্ট দের জন্য এন আই ডি কার্ড ছাড়া খুব সহজেই বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলা র ব্যবস্থা করে দিয়েছে।এই স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য এন আই ডি কার্ড ছাড়া শুধু জন্ম নিবন্ধন পত্র দিয়েই খুব সহজেই বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলা যায়। আজকের ব্লগে আমরা বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানব।

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার পূর্বশর্ত

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য সর্ব প্রথমে যে স্টুডেন্ট এর নামে বিকাশ একাউন্ট খোলা হবে তার ডিজিটাল জন্মসনদ থাকতে হবে। উক্ত স্টুডেন্ট এর বয়স ১৪ থেকে ১৮ বছর এর মধ্যে হতে হবে এবং স্টুডেন্ট এর বাবা অথবা মা এর সচল বিকাশ একাউন্ট থাকতে হবে।

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য সর্ব প্রথম স্মার্টফোনের গুগল প্লে স্টোরে গিয়ে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। তারপর বিকাশ অ্যাপ এ প্রবেশ করতে হবে। বিকাশ অ্যাপ এ প্রবেশের পর রেজিস্ট্রেশন অপশনে চাপ দিতে হবে। তারপর আপনার নতুন একাউন্ট এর জন্য রেজিষ্ট্রেশন শুরু হয়ে যাবে। প্রথমেই ১১ ডিজিটের মোবাইল নাম্বার প্রদান করতে হবে।নাম্বার প্রদান করলে উক্ত নাম্বারে ৬ ডিজিটের ভেরিফিকেশন কোড পাঠানো হবে। তারপর ওই ভেরিফিকেশন কোড টি প্রদান করতে হবে। একাউন্ট খোলার জন্য আইডির ধরন হিসেবে জন্ম সনদ বেছে নিতে হবে। এরপর জন্মসনদের জায়গায় ডিজিটার জন্ম সনদের ছবি তুলে আপলোড করতে হবে। এরপর জন্মসনদ থেকে প্রাপ্ত তথ্য সঠিক ভাবে যাচাই করতে হবে। এবং কোনো তথ্য ভুল হলে তার সঠিক তথ্য প্রদান করতে হবে। এরপর গ্রাহকের কিছু ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে। ব্যক্তি গত তথ্য এর মধ্যে রয়েছে লিঙ্গ, আয়ের উৎস,মাসিক আয়, পেশা ইত্যাদি প্রদান করতে হবে। এরপর উক্ত একাউন্ট এর নমিনির ইনফরমেশন প্রদান করতে হবে। নমিনি হিসেবে বাবা মা কে  বেছে নিতে হবে। এরপর বাবা মার সচল বিকাশ নাম্বার প্রদান করতে হবে।এরপর স্টুডেন্ট এর নিজের ছবি তুলে উক্ত একাউন্টে আপলোড কর‍তে হবে।বাবা মার সচল বিকাশ নাম্বারে যে ভেরিফিকেশন কোড পাঠানো হবে তা প্রদান করে ৫ সংখ্যার বিকাশ পিন সেট করতে হবে। পিন সেট করলেই স্টুডেন্ট বিকাশ একাউন্ট রেডি হয়ে যাবে যা ব্যবহার করে খুব সহজেই টাকা আদান প্রদান করতে পারবে।
বিকাশে স্টুডেন্ট একাউন্ট খুললেই পাওয়া যাবে বোনাস। জন্ম সনদ ব্যবহার করে বিকাশে স্টুডেন্ট একাউন্ট খুললেই পাওয়া যাবে ১৩০ টাকা পর্যন্ত ওয়েলকাম বোনাস। এই একাউন্টে অন্যান্য বিকাশ একাউন্টের মতোই সেন্ড মানি রিচার্জ সবকিছু করা যাবে। লগ ইন আর পিন সেট করলে ২৫ টাকা বোনাস পাওয়া যাবে। অ্যাপ থেকে লগ ইন করলে প্রথম রিচার্জে ২৫ টাকা ক্যাশব্যাক পাওয়া যাবে।প্রথম মাসে ৫০ টাকার বেশি রিচার্জ করলে ১৫ টাকা, ১০০ টাকার বেশি পেমেন্টে ১০ টাকা এবং ১০০ টাকা সেন্ড মানিতে ১৫ টাকা মোট ৪০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাওয়া যাবে। দ্বিতীয় মাসেও একি ভাবে ৪০ টাকা ক্যাশ ব্যাক পাওয়া যাবে।

স্টুডেন্ট বিকাশ একাউন্টের লিমিটসমূহ

একটি স্টুডেন্ট বিকাশ একাউন্ট খুললে দৈনিক ৫০০০ টাকা থেকে শুরু করে মাসিক সর্বোচ্চ ২৫০০০ টাকা পর্যন্ত ক্যাশ আউট করতে পারবে। মোবাইলে রিচার্জ করার ক্ষেত্রে দৈনিক ২৫০০ টাকা থেকে শুরু করে মাসিক ৫০০০ টাকা পর্যন্ত টাকা রিচার্জ করতে পারবে।বিকাশ স্টুডেন্ট একাউন্টে দৈনিক ৫০০০ টাকা এবং মাসিক সর্বোচ্চ ১৫০০০ টাকা পর্যন্ত সেন্ড মানি করা যাবে।পেমেন্টের ক্ষেত্রে দৈনিক লিমিট ৫০০০ টাকা এবং মাসিক লিমিট হলো ২০০০০ টাকা। একটি স্টুডেন্ট একাউন্টে সর্বোচ্চ ৩০০০০ টাকা পর্যন্ত ব্যালেন্স রাখা যাবে।

বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার মাধ্যমে এখন আর স্টুডেন্ট দের তার বাবা মার একাউন্টের ওপর নির্ভর করতে হয় না। নিজ একাউন্ট থেকেই খুব সহজে টাকা আদান প্রদান যেমন সেন্ড মানি,ক্যাশ আউট,মোবাইল রিচার্জ,বিল পে,পেমেন্ট এসব যাবতীয় কাজ করতে পারে। ১৮ বচর বয়স হবার পরেও একজন স্টুডেন্ট একাউন্ট চালাতে পারবে। কিন্তু সেই একাউন্টে সাধারন একাউন্টের মতো সকল সুযগ সুবিধা পাবেনা। একটি নমিনির একাউন্ট থেকে টোটাল ৩ টি স্টুডেন্ট একাউন্ট খোলা যেতে পারে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিদেশ থেকে টাকা আনার নিয়ম

 

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button