Online tipsOnline Earning

ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নেয়ার আগে যা জানা দরকার

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি অত্যন্ত জনপ্রিয় পেশা হিসেবে বিবেচিত হয়।বর্তমানে অনেক লোকজনই চাকরি ছেড়ে ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নিয়ে থাকেন। ফ্রিল্যান্সিং জনপ্রিয় হওয়ার পিছনে মূল বিষয় হলো ফ্রিল্যান্সিং একটি স্বাধিন পেশা।এই পেশা তে কারো অধিনত্ত্ব হয়ে কোনো কাজ করতে হয় না। কিন্তু চাকরি ছেড়ে ফ্রিল্যান্সিং করতে গেলে অনেক প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। আজকের ব্লগে আমরা চাকরি ছেড়ে ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবো।

ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নেয়ার আগে যা জানা দরকার

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি অত্যন্ত জনপ্রিয় পেশা হিসেবে বিবেচিত হয়। আপনি যেখানেই যান না কেন আপনি লোকদের তাদের চাকরি ছেড়ে দেওয়া এবং তাদের ক্যারিয়ার নিজের হাতে নেওয়ার গল্প শুনতে পান। এক্ষেত্রে আপনারও অনেক সময় মাথায় এটি চিন্তা আসে যে আপনারও একই কাজ করা উচিত হবে কিনা। কেননা কে তাদের নিজস্ব বস হতে চায় না এবং নমনীয় সময়সূচী রাখতে চায় না?তবে আপনার পেশা পরিবর্তন করার আগে আপনাকে ফ্রিল্যান্সিং এর কিছু ঝুঁকি সম্পর্কে অবশ্যই বিবেচনা করতে হবে।ঝুঁকি গুলো নিন্মরূপ-

অস্থিতিশীল আয়

একজন ফ্রিল্যান্সার হিসেবে সবচেয়ে বেশি যে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে সেটি হল অস্থিতিশীল আয়।একজন কর্মজীবী ব্যক্তি প্রতি মাসে একটি নির্দিষ্ট স্যালারি পেয়ে থাকে কিন্তু একজন ফ্রিল্যান্সার প্রতি মাসে তার ক্লায়েন্ট সংখ্যা এবং সে কতটুকু প্রজেক্ট নিয়ে কাজ করেছে এবং প্রতি প্রজেক্ট অনুযায়ী তার চার্জ হিসেবে মাসে ইনকাম করবে। এটাই একজন ফ্রিল্যান্সার এবং প্রথাগত কর্মজীবীর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য।একজন ফ্রিল্যান্সার হবার জন্য পরিকল্পনা করার জন্য অবশ্যই এই ঝুঁকি গ্রহন করতে হবে।

অনেক অভিজ্ঞ ফ্রিল্যান্সার যারা অনেক বছর যাবত ফ্রিল্যান্স নিয়ে কাজ করছে তারাও অনেক সময় আর্থিক খাতে সমস্যার সম্মুখীন হয়। এই সমস্যার ঝুঁকি কমানোর জন্য আপনাকে প্রথমে ফ্রিল্যান্সিং একটি সহকারী পেশা হিসেবে শুরু করতে হবে। এর ফলে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট বেতনের পাশাপাশি ফ্রিল্যান্সিং থেকে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে সফল হয়ে যান তাহলে আপনি এটিকে প্রধান পেশা হিসেবে নির্বাচন করতে পারবেন।

প্রচুর প্রতিযোগিতামূলক ইন্ডাস্ট্রি

ফাইভার, আপওয়ার্ক, এবং ফ্রিল্যান্সারের মত অনেক প্লাটফর্ম আপনার ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্ট এর মধ্যে দেখা-সাক্ষাৎ করা এবং কাজ করা অনেক বেশি সহজ করে তুলেছে। এগুলো ফ্রিল্যান্সিং করা অনেক সহজ করে দেয়ার কারণে বাকি সবার থেকে আলাদা হওয়া তুলনামূলক কঠিন হয়ে দাঁড়িয়েছে। এ সকল ওয়েবসাইটের ranking সিস্টেমের কারণে অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা বেশিরভাগ সময় নতুন প্রজেক্ট পান, যেখানে নতুন ফ্রিল্যান্সারদের ক্ষেত্রে কাজ পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়।

বর্ধিত দায়িত্ব

নিজের বস নিজে হওয়া একটি দুর্দান্ত অনুভূতি, তবে এটি বিনামূল্যে আসে না। যদিও আপনি আপনার সময় এবং আয়ের উপর বৃহত্তর নিয়ন্ত্রণ উপভোগ করতে পারবেন, তবে আপনাকে নতুন ক্লায়েন্টও খুঁজতে হবে, তার সাথে চুক্তি করতে হবে, আপনার নিজস্ব সময়সীমা সেট করতে হবে এবং কত চার্জ করবেন তা নির্ধারণ করা সহ আরো অনেক কিছু নিজের দ্বারাই করতে হবে

।আপনাকে আপনার নিজের পোর্টফোলিও তৈরি করতে হবে, নিজেকে মার্কেটে এভেলেবল রাখতে হবে, ক্লায়েন্টের সাথে আলোচনা করতে হবে, আপনার পরিকল্পনাগুলো পরিচালনা করতে হবে এবং এর মধ্যে আপনার দক্ষতা আপডেট করতে হবে। আপনার কাছে যদি এ সকল কাজ খুব বেশি চাপের মনে হয় তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়। আপনি সাধারণ চাকরির জন্য আরও বেশি উপযুক্ত।

একাকিত্ব ও মূল্য দক্ষতা অমিল

সময়ের সাথে সাথে একজন ফ্রিল্যান্সারের যে বিচ্ছিন্নতা আসে তা আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। একজন কর্মজীবী ব্যক্তি হিসেবে আপনি প্রতিদিন আপনার সহকর্মীদের সাথে কাজ এবং কাজ ব্যতীত অন্যান্য অনেক বিষয়ে কথা বলতে পারেন যা আপনার সামাজিক চাহিদা পূরণ করে থাকে। কিন্তু একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে বেশিরভাগ সময়ই বাড়িতে একা কাজ করতে হবে। ফ্রিল্যান্স প্রজেক্টের জন্য মূল্য নির্ধারণ করা কঠিন। যদি আপনার ফি আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা স্তরের সাথে উপযুক্ত না হয় তবে ক্লায়েন্ট পাওয়া কঠিন হয়ে পড়ে। প্রাথমিকভাবে আপনার অগ্রাধিকার হলো একটি শক্ত পোর্টফোলিও তৈরি করা এবং ইতিবাচক ক্লায়েন্ট রিভিউ পাওয়া।

বেশিরভাগ লোকের ক্ষেত্রে একটি স্থির বেতনের সাথে কাজ করা ফ্রিল্যান্সার হওয়ার চেয়ে ভালো হতে পারে এবং এতে কম সমস্যার সম্মুখীন হতে হয়। তবে আপনি যদি উপরে বর্ণিত সকল ঝুঁকি মোকাবেলা করতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য আরো বেশি লাভজনক হতে পারে। কিন্তু এই ঝুঁকিগুলো মোকাবেলা করার জন্য আপনাকে এমন কিছু দক্ষতা শিখতে হবে যা আপনি একজন কর্মজীবী হিসেবে শেখার কোন প্রয়োজন বোধ করেননি।আপনি যত বেশি দক্ষ হবেন ফ্রিল্যান্সিং আপনার জন্য তত সহজ হতে থাকবে।

আরো পড়ুনঃ

আসল ভিটমেট চেনার উপায় (download link)

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Follow topics bangla facebook page

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button