Education

দুবাইতে কি কি ব্যবসা করা যায়

বর্তমানে বাংলাদেশের অনেক মানুষজন বাংলাদেশ থেকে দুবাইতে যেয়ে বিভিন্ন ধরনের ব্যবসা বা বিভিন্ন কাজ করে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকে। দুবাইতে ব্যবসা করার মাধ্যমে যেমন তারা তাদের জীবিকা নির্বাহ করে ঠিক তেমনি ভাবে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার চাদিহা ও পূরন করে থাকে।আজকের এই আর্টিকেলে আমরা দুবাইতে ব্যবসা,দুবাইতে কি কি ব্যবসা করা যায় ও দুবাইতে ব্যবসায় লাইসেন্স খরচ সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবো। অতএব আপনারা যারা দুবাইতে ব্যবসা করতে আগ্রহী তারা অবশ্যই এই আর্টিকেল টি পড়বেন।

দুবাইতে কি কি ব্যবসা করা যায়

 

দুবাইতে ব্যবসা দিন দিন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এইজন্য বাংলাদেশিরা তাদের জীবিকা নির্বাহ করার জন্য এখন দুবাইতে যেয়ে বিভিন্ন ধরনের ব্যবসার মধ্যে ঢুকে পরেন।দুবাইতে ব্যবসা করার পূর্বশর্ত হলো আপনার কাছে দুবাইয়ের ব্যবসার লাইসেন্স থাকতে হবে। একজন মানুষের কাছে যদি দুবাইয়ের ব্যবসার লাইসেন্স থাকে তাহলে সে কন্সট্রাকশন, গোল্ড, ট্রাভেল টুরিজম, লজিস্টিক, রেস্টুরেন্ট, ইলেক্ট্রনিক, কনফেকশনারি আইটেম সহ নানা ধরনের ব্যবসায় করে থাকেন। তবে এইসব ব্যবসায় করার জন্য পর্যাপ্ত পরিমান পুঁজি এবং দুবাই ব্যবসার লাইসেন্স থাকতে হবে।

দুবাইতে স্বর্ণ ব্যবসা

 

গোল্ড বা স্বর্ণ এর কথা মাথায় আসলেই সবচেয়ে প্রথমে দুবাইয়ের গোল্ড বা স্বর্ণ এর কথা মাথায় আসে। দুবাইয়ের স্বর্ণ সারা পৃথিবীতে জনপ্রিয়। দুবাইয়ের গোল্ড বাজারে বর্তমানে বাংলাদেশী মানুষদের উন্নতি চোখে পড়ার মতো। আগে বাংলাদেশীরা গোল্ড মাইনিং ব্যবসায়ে অতোটা উন্নতিপূর্ণ না থাকলেও এখন তারা এই ব্যবসায় নিয়ে অতি সচেতন। বিশেষ করে দুবাইতে গোল্ডের খুচরা ও পাইকারি জুয়েলারি শপে বাংলাদেশের লোকজনদের অবস্থান চোখে পড়ার মতো। এই প্রথমবারের মতো বাংলাদেশীরা বাংলাদেশি কোম্পানি গোল্ড মাইনিং ব্যবসা চালু করেছে যার প্রধান কাজ হলো বিশ্বের বিভিন্ন দেশ থেকে গোল্ড সরাসরি উত্তোলন করে তা দুবাইতে নিয়ে এসে প্রসেসিং করে সেই গোল্ড বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা।এছাড়াও দুবাইয়ের গোল্ড বাজারে বাংলাদেশের অনেক মানুষ বিনিয়োগ করে থাকে। আগে অবকাঠামোগত সমস্যার কারনে বাংলাদেশীরা গোল্ড ব্যবসায়ে সফলতা লাভ করতে পারতো না। তবে ইদানিং দেখা যাচ্ছে বাংলাদেশের একটি কোম্পানি দুবাইতে গোল্ড মাইনিং ব্যবসায়ে বিনিয়োগ করেছে। কোম্পানিটির নাম হলো শিলাগোল্ড যা দুবাইয়ের পিওর গোল্ড নামে আরেকটি কোম্পানিকে প্রতিনিধিত্ব করছে। যে কোম্পানির বছরে টার্ণ ওভার প্রায় ৩ শত মিলিয়ন ডলার টার্গেট রাখা হয়েছে। যা দুবাইয়ের গোল্ড ব্যবসায়ে বাংলাদেশিদের হয়ে নতুন চমক সৃষ্টি করেছে। এই কোম্পানিটি বিশ্বের বিভিন্ন দেশ থেকে গোল্ড সরবরাহ করে প্রতিমাসে প্রায় ৩০ টন গোল্ড দুবাইতে সরবরাহ করবে এবং তা প্রক্রিয়াজাত করে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করবে। এছাড়াও অনেকে আছে দুবাই থেকে স্বর্ণ কিনে তারা অন্য দেশে বিক্রি করে থাকে যেটিও অনেক লাভজনক পেশা। কেননা দুবাইয়ের স্বর্ণের গুনগতমান অনেক ভালো এবং এসব স্বর্ণ কিনে নিয়ে প্লেনে করে দেশে নিয়ে এসে তার থেকে অলংকার বানিয়েও বিক্রি করা যায়। দুবাইতে স্বর্ণ ব্যবসা বর্তমানে দিন দিন আরো জনপ্রিয়তা লাভ করছে।

দুবাইতে রেস্টুরেন্ট ও ট্রাভেল টুরিরিজম ব্যবসা

 

বর্তমানে দুবাইতে রেস্টুরেন্টের ব্যবসা দিন দিন আরো জনপ্রিয়তা লাভ করছে। বিভিন্ন৷ দেশের মানুষ দুবাইতে ভ্রমনের জন্য যায় এবং তাদের অনেকেই দেশীয় খাবার খোজে। এইজন্য দুবাই থেকে লাইসেন্স নিয়ে বিভিন্ন ধরনের খাবার নিয়ে রেস্টুরেন্টের ব্যবসা করা হয়ে থাকে। রেস্টুরেন্টে  বিভিন্ন দেশের বিভিন্ন কোয়ালিটির খাবার বিক্রয় করা হয়ে থাকে। দুবাইতে রেস্টুরেন্ট দেওয়ার জন্য সবার প্রথমে দুবাই থেকে লাইসেন্স গ্রহন করতে হয়।

এছাড়াও দুবাইতে আরো বিভিন্ন ধরনের ব্যবসা করা হয়ে থাকে। ট্রাভেল টুরিরিজম ব্যবসা তার মধ্যে অন্যতম। বর্তমানে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন মানুষ দুবাইতে ভ্রমনের জন্য যায়। তাদের কে সঠিক গাইডলাইন দিয়ে পুরো দুবাই ঘুরে নিয়ে বেড়ানোর জন্য ট্রাভেল টুরিরিজম প্রয়োজন। ট্রাভেল টুরিরিজম ব্যবসার প্রধান কাজ ই হলো যেসব মানুষ বাহিরের দেশ থেকে দুবাইতে ভ্রমনের জন্য আসেন তাদেরকে তদারকি করা এবং তাদের সকল জনপ্রিয় জায়গা গুলো ঘুরে ঘুরে দেখানো। দুবাইতে ট্রাভেল টুরিরিজম ব্যবসা করার জন্য দুবাইয়ের সরকার এর থেকে লাইসেন্স গ্রহন করে তারপর ব্যবসা শুরু করতে হয়। এছাড়াও আরো নানা ধরনের ব্যবসা যেমব বিভিন্ন ইলেক্ট্রনিক কনফেকশনারি এর ব্যবসা করা যায়। দুবাইয়ের সরকার থেকে লাইসেন্স গ্রহন করে তারপর সেই লাইসেন্স এর মাধ্যমে দোকান দিয়ে সেই দোকানে বিভিন্ন ইলেক্ট্রনিক কনফেকশনারি বিক্রি করা যায়। এছাড়াও অন্যান্য ব্যবসায় ও দিন দিন দুবাইতে জনপ্রিয়তা লাভ করছে। প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকার জন্য বিভিন্ন দেশে ব্যবসা বানিজ্য করা খুব গুরুত্বপূর্ণ।

দুবাইতে ব্যবসা করার মাধ্যমে অনেক বাংলাদেশি তাদের জীবিকা নির্বাহ করতে পারছে যা আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা যেটি  হলো বেকার সমস্যা তা দূরীকরণে সহায়তা করছে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button