Tech Tips

ছবি এডিট করার জন্য সফটওয়্যার গুলো কি কি জেনে নিন

বর্তমানে অনেকেই ছবি এডিটিং এর কাজ করে থাকে। ছবি এডিট করার জন্য সফটওয়্যার ডাউনলোড হলো প্রধান বিষয়। বিভিন্ন সফটওয়্যার  ডাউনলোড করে সেইসব সফটওয়্যার ব্যবহার করে ছবি এডিট করা যায়।আজকের ব্লগে আমরা ছবি এডিটের বিভিন্ন সফটওয়্যার সম্পর্কে জানব।

ছবি এডিট করার জন্য সফটওয়্যার

আপনারা যারা মোবাইল ফটোগ্রাফি করতে ভালোবাসেন তাদের অনেকেরই কম্পিউটার বা ল্যাপটপ থাকে না। আর কম্পিউটারে Adobe Photoshop, Adobe Lightroom এর মতো সফটওয়্যার ব্যবহার করতে ভালো কনফিগারেশন দরকার হয়।যাদের এরকম Configuration এর পিসি নেই তারা হতাশ হবেন না। আপনার হাতে থাকা ফোনেই Retouch, Color Grading, Background Removal থেকে অসাধারণ কাজ করতে পারবেন।এজন্য আপনার ফোনে ছবি এডিট করার সফটওয়্যার ইনস্টল করতে হবে।মোবাইলে ছবি এডিট করার সফটওয়্যার গুল নিন্মরূপ

  • Adobe Lightroom
  • PicsArt
  • Snapseed
  • Photo Editor – Polish
  • AfterFocus

এখন আমরা এইসব সফটওয়্যারগুলো কিভাবে ব্যবহার করবো তা জানবো।

Adobe Lightroom

কম্পিউটারে আমরা যারা ফটো এডিট করেছি তাদের অধিকাংশই Adobe Lightroom সম্পর্কে কম-বেশি জানি। এটির একটি মোবাইল অ্যাপও রয়েছে।মোবাইলে ফটো এডিট করার জন্য সেরা সফটওয়্যার হলো Adobe Lightroom. বিশেষ করে ছবির কালার গ্রেডিং করার কাজে এটা খুবই উপকারী একটা অ্যাপ।আপনার ফোনের ক্যামেরা দিয়ে যদি RAW ফরম্যাটে ছবি তোলা যায় তাহলে সে ছবিকে অসাধারণ লুক দিতে এই অ্যাপটির জুড়ি নেই।ইন্টারনেটে Adobe Lightroom অ্যাপের জন্য অসংখ্য Preset পাওয়া যায়। যেগুলো ব্যবহার করে এক ক্লিকেই ছবির চেহারা বদলে ফেলতে পারবেন।যারা প্রফেশনাল ফটোগ্রাফি করে তারা ছবির কালার গ্রেডিং করার জন্য কম্পিউটারে এই সফটওয়্যারটিই ব্যবহার করে। মোবাইল অ্যাপেও এটির অনেক দারুণ দারুণ ফিচার উপভোগ করা যায়।এছাড়াও Adobe Lightroom মোবাইল অ্যাপের কিছু আকর্ষণীয় ফিচার গুলোর মধ্যে রয়েছে Premium Presets ,Healing ,Color Grading ,Geometry Correct , Light Adjustment ,Cloud Storage

Snapseed

Snapseed ফটো এডিটং এর দুনিয়ায় আরেকটি জনপ্রিয় ও উপকারী টুল এটি।আপনি এই অ্যাপে অনেক ফিচার উপভোগ করতে পারবেন। আর এর সকলই ফিচারই বিনামূল্যে ব্যবহার করা যায়। অর্থাৎ এর জন্য আপনাকে কোনো অর্থ ব্যয় করতে হবে না।

Snapseed অ্যাপের কিছু দারুণ বৈশিষ্ট্য হলো:

  • Geometry Adjustment
  • Photo Retouching
  • Healing
  • Details Adjustment
  • Brush Tools
  • Tune Image
  • Lens Blur

এসব ফিচারের বাইরেও আরও অনেক ফিচার আছে। এগুলো উপভোগ করতে হলে অ্যাপটি এখনই ফ্রিতে আপনার ফোনে ইনস্টল করে ফেলুন।অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মেই এটি ব্যবহার করা যায়। এ পর্যন্ত অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করার জন্য এটি ১০০ মিলিয়নের বেশিবার ইনস্টল করা হয়েছে।আপনি যদি মোবাইল ফটোগ্রাফি পছন্দ করেন এবং ছবি এডিটিং এর সকল কাজ ফোন দিয়েই করতে চান তাই অ্যাপটি আপনার জন্য বেস্ট হবে।কারণ আপনি এখানে প্রয়োজনীয় সকল টুল ফ্রিতেই পেয়ে যাচ্ছে। এজন্য আপনাকে অন্যকোনো অ্যাপে প্রিমিয়াম অ্যাকাউন্ট নিতে হবে না।

Photo Editor – Polish

Photo Editor – Polish, এটি Inshot Incorporation এর একটি প্রোডাক্ট।মোবাইলে ছবি এডিট করার জন্য দারুণ কাজের একটা টুল এটি। এটি দিয়ে সহজেই সাদা-মাটা একটা ছবিকে সুন্দর করে ফুটিয়ে তোলা যায়।বর্তমানে গুগল প্লে স্টোরে ছবি এডিট করার জন্য যত অ্যাপ পাওয়া যায় তার মধ্যে সর্বাধিক ইনস্টলকৃত অ্যাপ এটি।আপনি চাইলে ফোন দিয়ে raw ফরম্যাটে ছবি তুলে সেটিকেই এই সফটওয়্যার দিয়ে এডিট করতে পারবেন। তবে এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না।এর কিছু প্রিমিয়াম ফিচার ব্যবহার করতে আপনাকে নির্দিষ্ট টাকা খরচ করতে সাবক্রিপশন কিনতে হবে। তাহলে এটির সম্পূর্ণ অ্যাকসেস পেয়ে যাবেন।

PicsArt

মোবাইল ছবি এডিট করার আরেকটি জনপ্রিয় সফটওয়্যার হলো PicsArt. এই অ্যাপে অসংখ্য উপকারী টুল রয়েছে।এই অ্যাপটি ফ্রিতে ব্যবহার করা যায়। তবে বেশিরভাগ জনপ্রিয় টুল ফ্রি ভার্সনে পাবেন না। এসব প্রিমিয়াম টুল ব্যবহার করতে এর সাবস্ক্রিপশন কিনতে হবে।এই অ্যাপটি ফিচারে ভরা। সম্প্রতি এটাতে কিছু জনপ্রিয় এআই টুলস যুক্ত করা হয়েছে। যার ফলে আপনি অনেক কাজই এক ক্লিকে সেরে নিতে পারবেন।মোবাইল দিয়ে ফটো এডিট করার কমপ্লিট সল্যুশন খুঁজলে আপনাকে এই অ্যাপটি ব্যবহারের পরামর্শ দিবো। এটাতে আপনি অন্যান্য অনেক অ্যাপের কাজ করতে পারবেন।PicsArt অ্যাপের আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো:

  • AI Background Removal
  • AI Objective Removal
  • Color Correction
  • Beautify Tools
  • Cutout Tools
  • Magic Tools
  • Photo Collage Maker
  • Cartoon Maker

AfterFocus

এই অ্যাপটি সবচেয়ে বেশি জনপ্রিয় এর Background Blur টুলের জন্য। এটা দিয়ে আপনি সহজে ফোনে তোলার ছবির ব্যাকগ্রাউন্ড ব্লার করতে পারবেন। অনেকের ফোনে Portrait Mode দিয়ে ছবি তোলা যায় না। আবার কিছু ফোনে Portrait ছবি তোলা গেলেও তার কোয়ালটি নষ্ট হয়ে যায়।এর ফলে ব্যাকগ্রাউন্ড ব্লার করা যায় না। কিন্তু আপনি AfterFocus অ্যাপ ব্যবহার করে সহজেই সেই কাজটি সেরে নিতে পারবেন।এরপরে এই ছবিটি অন্যকোনো অ্যাপে নিয়ে Color grading, Light adjusting ইত্যাদি কাজ করতে পারবেন।বলে রাখা ভালো যে, এই অ্যাপে আপনি বেশি ফিচার পাবেন না। এর মূল আকর্ষণীয় ফিচার হলো Background Blur.আপনি যদি মোবাইল ফটোগ্রাফি করতে চান তাহলে এই সফটওয়্যারের পাশাপাশি অন্য একটি সফটওয়্যার ব্যবহার করতে হবে। কারণ AfterFocus দিয়ে ফটো এডিটিং এর সকল ফিচার উপভোগ করতে পারবেন না।এটি Play Store ও Appstore দুই জায়গাতেই পাওয়া যায়। তবে Android 10 এর পরের ভার্সনে অ্যাপটি সাপোর্ট করে না।

ছবি এডিট করার জন্য এসব সফটওয়্যার ব্যবহার করলে খুব সহজেই ছবি এডিট করতে পারবে

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

সেলফিন একাউন্ট খোলার নিয়ম

 

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button