Information

ঘরে বসে অনলাইনে মামলা দেখার উপায়

বর্তমানে আপনি ঘরে বসেই অনলাইনে মামলা দেখতে পারবেন।আপনি মামলা কোর্টের হলে একজন আইনজীবীর সহায়তা নিয়ে যেমন নিকটস্থ থানায় যোগাযোগ করে নাম ঠিকানা ও যে ব্যক্তি মামলা করতে পারে তার নাম, ঠিকানা, ঘটনা স্থান এবং ঘটনা ঘটার তারিখ এসব দিয়ে আপনি অনুসন্ধান করতে পারবেন তেমনি আপনি ইচ্ছা করলে আপনি অনলাইনেও মামলার বিষয় বস্তু দেখতে পারবেন।আজকের ব্লগে আমরা কিভাবে ঘরে বসে অনলাইনে মামলা দেখার উপায় জানতে পারবো।

অনলাইনে মামলা দেখার নিয়ম

এখন আপনারা ঘরে বসেই আপনি খুব সহজেই মামলা দেখতে পারবেন।কে আপনার নামে মামলা করলো বা আপনি কারো নামে মামলা করলে তার বিষয় বস্তু সব কিছু আপনি ঘরে বসেই মামলা অনলাইনে দেখতে পারবেন।মামলা দেখার জন্য আপনাকে আর নিকটস্থ থানায় বা কোর্টে যাওয়ার প্রয়োজন হয় না।আপনি অনলাইনে ওয়েবসাইটে বা অ্যাপ ব্যবহার করেও আপনি খুব সহজেই মামলা অনলাইনে দেখতে পারবেন।

অনলাইনে মোবাইল অ্যাপ ব্যবহার করে মামলা দেখা

  • মোবাইল অ্যাপ ব্যবহার করে অনলাইনে মামলা দেখার জন্য আপনাকে সর্বপ্রথম গুগল প্লে স্টোরে গিয়ে মাইকোর্ট অ্যাপ লিখে সার্চ করতে হবে। মাইকোর্ট অ্যাপ টি এই পর্যায়ে ডাউনলোড করে নিতে হবে।
  • এখানে আপনাকে মামলা অনুসন্ধান করুন মেন্যুতে প্রবেশ করতে হবে।
  • এরপরে এই অ্যাপে মামলার আদালতের বিভাগ ও জেলার নাম, যে আদালতে মামলা চলছে তার নাম, মামলা নম্বর, মামলার সাল ইত্যাদি প্রদান করলে আপনি আপনার মামলার যাবতীয় বিষয় দেখতে পারবেন।

ওয়েবসাইট ব্যবহার করে মামলা দেখা

  • ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে মামলা দেখার জন্য আপনাকে সর্বপ্রথমে মামলার ওয়েবসাইট  https://causelist.judiciary.gov.bd/ এ প্রবেশ করতে হবে।এরপর আপনাকে আদালতের বিভাগ, জেলা ও আদালতের নাম সিলেক্ট করে নিতে হবে।সবশেষে তারিখ দিয়ে অথবা মামলা নম্বর দিয়ে অনুসন্ধান বাটনে ক্লিক করলেই আপনি খুব সহজেই মামলার অবস্থা দেখতে পারবেন।
  • আপনি যদি কোন নির্দিষ্ট তারিখের দৈনিক কার্যতালিকা অনুযায়ী মামলা দেখতে চান তাহলে আপনাকে ওয়েবসাইটে প্রবেশ করার পর আদালত যে বিভাগ ও জেলায় অবস্থিত তা সিলেক্ট করে হবে।আদালতের নাম সিলেক্ট করার পর তারিখ প্রদান করে অনুসন্ধান বাটনে ক্লিক করলেই আপনি নির্দিষ্ট তারিখের দৈনিক কার্যতালিকা অনুযায়ী মামলা দেখতে পারবেন।
  • আপনি যদি অনলাইনে মামলা নম্বর দিয়ে মামলার বিষয় বস্তু দেখার জন্য আপনাকে ওয়েবসাইটে ভিজিট করার পর আপনাকে মামলা অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে।এরপর আপনাকে বিভাগ, জেলা ও অধস্তন আদালত সিলেক্ট করে নিতে হবে।সর্বশেষ পর্যায়ে আপনাকে মামলা নম্বর ও সাল প্রদান করে অনুসন্ধান করে আপনি মামলার বিষয় বস্তু দেখতে পারবেন।

অনলাইনে মামলা দেখার জন্য আপনার যা যা প্রয়োজন

  1. মামলার আদালতের বিভাগ ও জেলার নাম
  2. যে আদালতে মামলা চলছে তার নাম
  3. মামলা নম্বর
  4. মামলার সাল

উপরের তথ্য গুলো আপনার কাছে থাকলে আপনি ঘরে বসেই খুব সহজেই কোনো রকম ঝামেলা ছাড়া ই আপনি অনলাইনের মাধ্যমে মামলার বিষয় বস্তু দেখতে পারবেন।

আরো পড়ুনঃ

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম জেনে নিন

গর্ভবতী ভাতা পাওয়ার অনলাইন আবেদন পদ্ধতি জেনে নিন

Follow topics bangla facebook page

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button