EducationInformation

ইতালিতে বৈধ হওয়ার উপায় জেনে নিন

ইউরোপের অন্যতম দেশ হলো ইতালি। বিভিন্ন দেশের লোকজন নিজেদের জীবনের তাগিদে ইতালিতে আসে জীবঙ্কে আরো সুন্দর ভাবে গড়ে তোলার জন্য। এর কারনে প্রায় লক্ষ লক্ষ মানুষ ইতালিতে অবৈধ ভাবে লুকিয়ে  বসবাস করছে। তারা তাদের জীবনের ঝুকি নিয়ে পুলিশের ভয়ে ভয়ে ইতালিতে বসবাস করছে।এদের বেশিরভাগ মানুষ অন্যের কাজ বা অন্যের বাসায় কাজ করে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকে। কখনো কখনো ইতালির সরকার এসব মানুষদের ইতালিতে বৈধ ভাবে বসবাস করার সুযোগ প্রদান করে থাকে। আজকের ব্লগে আমরা যেসব মানুষ ইতালিতে অবৈধভাবে থাকে তাদের ইতালিতে বৈধ হওয়ার উপায় সম্পর্কে জানতে পারবো।

ইতালিতে বৈধ হওয়ার উপায়

যাড়া ইতালিতে অবৈধভাবে বসবাস করে তাদের অনেক কষ্ট করে জীবন যাপন করতে হয়। তারা নিজেদের জন্য কোনো স্থায়ী চাকরির যোগার করতে পারে না। এবং তারা নানা সমস্যার মুখোমুখি হয়ে থাকে। এদের কথা বিবেচনা করে ইতালির সরকার কিছু বছর পর পর এসব অবৈধ ভাবে বসবাস রত মানুষদের বৈধ হওয়ার সুযোগ প্রদান করে থাকে। এর জন্য তাদের বৈধ কাগজ পত্র প্রদান করে থাকে।ইতালি সংসদের ইতিমধ্যে এরকম কথা উঠেছে যে লক্ষাধিক অবৈধ ইতালি প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দেওয়া হবে। তবে এটা যে হবেই সেটা শতভাগ নিশ্চিত নয়। হওয়ার সম্ভাবনা শতভাগ মনে করা হচ্ছে। এজন্য যারা এখন ইতালিতে রয়েছেন অবৈধভাবে তাদের অবশ্যই ইতালিতে বৈধ হওয়ার উপায় জানতে হবে।

ইতালিতে বৈধ হওয়ার প্রথম ধাপ হলো প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখা। এর মধ্যে রয়েছে পাসপোর্ট, ভিসা, এবং অন্যান্য আইডেন্টিটি ডকুমেন্টস। এছাড়া, কাজের প্রমাণপত্র এবং বসবাসের প্রমাণপত্রও রাখতে হবে। যখন সরকার বৈধতা দেওয়ার ঘোষণা দেয়, তখন এই কাগজপত্রগুলি জমা দিয়ে বৈধ হওয়ার প্রক্রিয়া শুরু করা যাবে।

ইতালিতে বৈধ হওয়ার প্রক্রিয়া জটিল এবং কখনও কখনও বিভ্রান্তিকর হতে পারে। এজন্য একজন অভিজ্ঞ আইনজীবীর সহায়তা নেওয়া অত্যন্ত জরুরি। তারা প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রক্রিয়া সম্পর্কে সঠিক নির্দেশনা দিতে পারবেন।

ইতালিতে নাগরিকত্ব পাওয়ার উপায়

ইতালির মতো একটি ইউরোপের দেশে নাগরিকত্ব পাওয়া একটি স্বপ্নের বিষয়।ইতালির নাগরিকত্ব পেলে আপনি ইউরোপের প্রায় সকল দেশে অবাধে ভ্রমণ এবং ব্যবসা করতে পারবেন। এই দেশের নাগরিকত্ব পাওয়ার কিছু উপায় রয়েছে:

  • বিয়ে- আপনি যদি ইতালির কোন নাগরিককে বিয়ে করেন এবং বিয়ের দুই বছর পর নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।
  • বংশোদ্ভূত নাগরিকত্ব- যদি আপনার একজন ইতালীয় পূর্বপুরুষ থাকে, তাহলে আপনি বংশোদ্ভূত নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।
  • দীর্ঘমেয়াদী বসবাস- আপনি যদি ১০ বছর ধরে বৈধভাবে ইতালিতে বসবাস করে থাকেন তাহলে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।
  • চাকরি- ইতালিতে ৫ বছর ধরে বৈধভাবে চাকরি করলে নাগরিকত্বের আবেদন করা যায়।
  • উচ্চশিক্ষা- ইতালিতে ৪ বছর ধরে উচ্চশিক্ষা গ্রহণ করলে নাগরিকত্বের আবেদন করা যায়।
  • বিজ্ঞান, শিল্প বা ক্রীড়ায় অবদান- ইতালিতে বিজ্ঞান, শিল্প কিংবা ক্রীড়ায় উল্লেখযোগ্য অবদানের জন্য নাগরিকত্ব পাওয়া সম্ভব।
  • রাজনৈতিক আশ্রয়- যদি রাজনৈতিক আশ্রয় পাওয়া যায়, তাহলে ৫ বছর পর নাগরিকত্বের আবেদন করতে পারা যাবে।
  • অপ্রাপ্তবয়স্ক শিশুরা- যারা ৫ বছরের বেশি সময় ধরে ইতালিতে বৈধভাবে বসবাস করে, তারা নাগরিকত্ব পেয়ে যাবে।

ইতালির পাসপোর্ট দিয়ে কোন কোন দেশে কি ভিসা ছাড়া যাওয়া যায়?

বর্তমানে বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ইতালি অবস্থান দ্বিতীয় স্থানে রয়েছে। ইতালির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বর্তমানে ১৯০টি দেশে যাওয়া যায়। কিছু কিছু দেশ রয়েছে যেখানে এখনো আপনি ইতালির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া যেতে পারবেন না।ইরিত্রিয়া, সাও টোমে এবং প্রিন্সিপে, সোমালিয়া,আফগানিস্তান, ভুটান, উত্তর কোরিয়া, সৌদি আরব,বেলারুশ, রাশিয়া এসব দেশ গুলোতে ভিসা ছাড়া যাওয়া যায় না।

আরো পড়ুনঃ ফ্রান্সে অভিবাসী বৈধকরণের উপায়

ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায়

ইতালির নাগরিক হলে আমেরিকা যাওয়ার জন্য বিশেষ ভিসার প্রয়োজন নেই। ইতালি থেকে আমেরিকা যাওয়ার দুটি সাধারণ উপায় রয়েছে। ইতালি থেকে আমেরিকার বিভিন্ন শহরে অনেকগুলি ফ্লাইট রয়েছে। এই ফ্লাইটগুলির মাধ্যমে সহজেই এবং দ্রুত আমেরিকায় পৌঁছানো যায়।যারা একটু ধীরগতির যাত্রা পছন্দ করেন, তারা জাহাজে আমেরিকা যেতে পারেন। এটি বিমানের তুলনায় বেশি সময় নেয়, তবে এটি একটি মনোরম এবং আরামদায়ক অভিজ্ঞতা হতে পারে। যাত্রার সময় সীমা ক্রুজের ওপর নির্ভর করে।

ইতালিতে বৈধভাবে বসবাস করা এবং নাগরিকত্ব পাওয়া অনেকের জন্য একটি স্বপ্ন। তবে, এই স্বপ্ন পূরণের জন্য প্রয়োজন সঠিক তথ্য এবং প্রস্তুতি। প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখা, আইনি সহায়তা নেওয়া এবং সরকারের ঘোষণা সম্পর্কে সজাগ থাকা অত্যন্ত জরুরি।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম জেনে নিন

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম জেনে নিন

বিদেশ থেকে কিভাবে টাকা পাঠানো যায়? আসুন জেনে নেই

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button