Information

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি জেনে নিন

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি এখন খুবই সহজ এবং দ্রুত হয়ে গেছে। আগে ড্রাইভিং লাইসেন্স যাচাই করতে হলে সরাসরি সংশ্লিষ্ট দপ্তরে যেতে হতো যা অনেক সময়সাপেক্ষ এবং ঝামেলাপূর্ণ ছিল। কিন্তু ডিজিটালাইজেশনের কারণে এখন আপনি ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। বাংলাদেশে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য সরকারি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়।আজকের ব্লগে আমরা অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি জানতে পারবো।

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

বাংলাদেশে অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য সরকারিভাবে কিছু নির্দিষ্ট ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। এই সেবাটি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (BRTA) এর মাধ্যমে পরিচালিত হয়। ড্রাইভিং লাইসেন্স যাচাই করতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন-

  • প্রথম ধাপ হিসেবে আপনাকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের BRTA ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি সেখানে বেশ কয়েকটি সেবা দেখতে পাবেন যার মধ্যে ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের অপশনও রয়েছে।
  • BRTA ওয়েবসাইটের হোম পেজে গেলে আপনি ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের একটি আলাদা পৃষ্ঠা দেখতে পাবেন। এখানে আপনি আপনার লাইসেন্স সম্পর্কিত যাবতীয় তথ্য দিতে পারবেন।
  • ড্রাইভিং লাইসেন্স যাচাই করার জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে হবে। যেমন- লাইসেন্স নম্বর, জন্ম তারিখ, NID নম্বর। এই তথ্যগুলি সঠিকভাবে প্রদান করতে হবে কারণ ভুল তথ্য দিলে আপনার লাইসেন্স যাচাই হবে না।
  • আপনার প্রদত্ত তথ্য সঠিক হলে এবং BRTA এর ডাটাবেসে আপনার লাইসেন্স সংরক্ষিত থাকলে সাথে সাথেই আপনি লাইসেন্সের বৈধতা যাচাইয়ের ফলাফল দেখতে পারবেন। এতে লাইসেন্সের মেয়াদ, নবায়ন তারিখ, লাইসেন্সধারীর নাম ও ঠিকানা ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য থাকবে।

মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স চেক

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার পাশাপাশি আপনি চাইলে মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।BRTA অনলাইনে লাইসেন্স যাচাইয়ের জন্য মোবাইল অ্যাপ্লিকেশনও চালু করেছে। এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ব্যবহারকারীরা আরও সহজে তাদের লাইসেন্স যাচাই করতে পারেন। অ্যাপের মাধ্যমে আপনি লাইসেন্স নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে দ্রুত যাচাই করতে পারবেন।

যাদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই, তারা এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স যাচাই করতে পারেন। এসএমএস করে ড্রাইভিং লাইসেন্স যাচাই করতে হলে, আপনাকে নির্দিষ্ট ফরম্যাটে একটি বার্তা পাঠাতে হবে।এর জন্য-

  • প্রথমে আপনাকে মোবাইলের ম্যাসেজ অপশনে যেতে হবে।
  • এরপর “BRTA <space> লাইসেন্স নম্বর” লিখে ২০২০ নম্বরে পাঠাতে হবে।

কিছুক্ষণের মধ্যেই আপনার ড্রাইভিং লাইসেন্সের তথ্য আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে পৌঁছে যাবে। এতে লাইসেন্সের বৈধতা, মেয়াদ এবং অন্যান্য তথ্য থাকবে।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার সুবিধা

ডিজিটাল বাংলাদেশের উদ্যোগের কারণে এখন সরকারি সেবা সহজলভ্য হয়েছে। ড্রাইভিং লাইসেন্স যাচাই অনলাইনে করার মাধ্যমে আপনাকে আর অফিসে যেতে হবে না, ফলে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে।ঘরে বসেই কয়েকটি ধাপ সম্পন্ন করে লাইসেন্স যাচাই করা যায়।আপনি যে কোনো সময় ও দিনে সেবা গ্রহণ করতে পারবেন।সহজে জাল লাইসেন্স যাচাই করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স একজন চালকের বৈধতা এবং দক্ষতার প্রমাণপত্র। এই লাইসেন্স পেতে হলে ড্রাইভারের নির্দিষ্ট নিয়ম ও পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। তবে অনেক সময় জাল ড্রাইভিং লাইসেন্সও দেখা যায় যা চেক না করলে আইনি সমস্যায় পড়তে হতে পারে। তাই অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করে তার বৈধতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও চাকরির জন্য বা অন্য কোনো প্রয়োজনীয়তার ক্ষেত্রে বৈধ লাইসেন্স থাকা অপরিহার্য।

অনলাইন ড্রাইভিং লাইসেন্স যাচাই করার সময় যদি কোনো ধরনের সমস্যা হয় যেমন তথ্য না পাওয়া বা ভুল তথ্য প্রদর্শিত হওয়া তাহলে আপনাকে দ্রুত BRTA এর সাথে যোগাযোগ করতে হবে। আপনি সরাসরি তাদের হটলাইন নম্বরে ফোন করে বা ইমেইল করে সমস্যা জানাতে পারেন। BRTA অফিসেও সরাসরি গিয়ে সাহায্য নিতে পারেন।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্যও অনলাইনে আবেদন করা সম্ভব। BRTA এর ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি সহজেই নবায়নের আবেদন করতে পারবেন। লাইসেন্স নবায়ন না হলে অনলাইনে চেক করার সময় তা অবৈধ হিসেবে দেখাবে।

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করা এখন খুবই সহজ এবং সময়সাশ্রয়ী। আপনি BRTA এর ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে সহজেই আপনার লাইসেন্সের বৈধতা যাচাই করতে পারবেন। এটি চালকদের জন্য একটি বড় সুবিধা, কারণ লাইসেন্স যাচাই করে তারা নিশ্চিত হতে পারবেন যে তাদের ড্রাইভিং লাইসেন্স বৈধ এবং সঠিক। অনলাইন সেবা ব্যবহারের ফলে লাইসেন্স চেক করার জন্য আর অফিসে যেতে হবে না, ফলে সময় এবং খরচ বাঁচবে।

আরো পড়ুনঃ

ড্রাইভিং লাইসেন্স রেজাল্ট চেক করার নিয়ম জেনে নিন

Follow topics bangla facebook page

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button