Life Style

ডিপ্রেশন থেকে মুক্তির উপায় জেনে নিন

ডিপ্রেশন  হলো একটি মানসিক রোগ। আমাদের জীবন সুখ আর দুঃখ নিয়ে পরিচালিত হয়। কিন্তু আমাদের মাঝে কিছু মানুষ আছে যারা দুঃখ পেলে নিজেকে খুব অসহায় ভাবে এবং আস্তে আস্তে ডিপ্রেশনে ভুগতে থাকে। প্রতিটা মানুষের জীবনে যে রকম সুখ থাকে সেরকম দুঃখ আসবে সেটা মেনে নিয়ে বাঁচতে হয়।

১। ডিপ্রেশনের কারণ

মানুষের জীবনে ডিপ্রেশন যে কোন সময় বা যেকোনো কারণেই আসতে পারে। প্রতিটি মানুষের চিন্তা ভাবনা যেরকম আলাদা ঠিক তাদের কষ্টের কারণটা আলাদা হয়। কেউ পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারেনি সেই কারণে চিন্তায় পড়ে যাই আবার কেউ প্রেমে ব্যর্থ হয় যেগুলো এক সময় ডিপ্রেশনের কারণ হয়ে দাঁড়ায়।  এরমধ্যে কিছু মানুষ আছে যারা নিজেকে সবার মধ্যে ছোট মনে করে হীনমন্যতায় ভুগে আবার অপমান করলে সেটা সহজে মেনে নিতে পারে না। আসলে মানুষের কষ্টের কারণ এবং ডিপ্রেশনে ভোগার কারণ সম্পর্কে বলে শেষ করা সম্ভব না।

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে আমাদের শরীরে যখন মেলাটোনিন এবং সেরোটোনিন নামক দুটি হরমোন ক্ষরণ ঠিকভাবে হয় না তখন ডিপ্রেশনের পড়ার আশঙ্কা বেশি থাকে।

২। ডিপ্রেশনে পড়ার লক্ষণ

ডিপ্রেশনে পড়া বা ভোগার কিছু লক্ষণ রয়েছে, এই লক্ষণগুলো যদি আপনার মাঝে ফুটে ওঠে বা অন্যের মাঝে দেখেন তাহলে বুঝে নিতে হবে আপনি বা সেই মানুষটি ডিপ্রেশনের মধ্যে আছে

১ঃ নিজেকে সবসময় একা মনে করা অন্যদের থেকে নিজেকে সরিয়ে ফেলা এবং সব সময় একাকীত্ব সময় পার করা।

২ঃ হুটহাট যে কোন সময় মন খারাপ হয়ে যায়। দিনের বেশিরভাগ সময়ই মন খারাপ থাকে সকালে মন ভালো থাকলে আবার বিকালে খারাপ।

৩ঃ কোন কিছু করতে ইচ্ছা হয় না বা কোন কাজ করতে মন চায় না। অনেক কাজের সুযোগ থাকার পরও মন ভালো না থাকার কারণে সেগুলো করতে ইচ্ছা হয় না।

৪ঃ ডিপ্রেশন এতটাই খারাপ একটি মানসিক সমস্যা। যখন মানুষ ডিপ্রেশনের মধ্যে থাকে তখন তার শরীরে প্রতি কোন যত্ন নেয় না। গোসল ঠিকঠাকভাবে করেনা এবং খাওয়া দাওয়া করে না। অনিয়মিত জীবন পরিচালনা করে থাকে।

৫ঃ ডিপ্রেশনে থাকলে মানুষের চাহিদা অনেক গুণে বেড়ে যায়। মনে হয় তার জীবনে কিছুই পাওয়া হলো না। অল্পতে পেয়ে সে সন্তুষ্ট থাকতে পারে না একটা জিনিস পাওয়ার পর আরো পাওয়ার আকাঙ্ক্ষা তৈরি হতে থাকে।

৬ঃ ডিপ্রেশন এতটা খারাপ যে মানুষ তখন নিজেকে নিয়ে ভাবার সময় পায়না। ডিপ্রেশন পড়লে মানুষ তার কষ্ট ভুলার জন্য নিজেকে শারীরিক ভাবে কষ্ট দেয়।

৭ঃ ডিপ্রেশন থেকে মুক্তি পাওয়ার জন্য মানুষ ভুল পথে পা বাড়ায়। তারা মাদকের প্রতি আসক্ত হয়ে পড়ে এবং নানা ধরনের অনৈতিক কাজের সাথে জড়িয়ে পড়ে।

৮ঃ ঠিকঠাক ভাবে ঘুম হয় না বা ঘুমাতে মন চায় না। আবার অনেক সময় শুধু ঘুমাতে ইচ্ছে করে।

৯ঃ যারা একটু বেশি ইমোশনাল তারা খুব সহজেই ডিপ্রেশনে পড়ে যায়। যখন সে নিজেকে বুঝাতে পারেনা তার চাওয়া পাওয়া গুলো তখন সে এটা মেনে নিতে পারে না তাই সহজে ডিপ্রেশনে পড়ে যায়।

১০ঃ একটুতেই রেগে যাওয়া। কেউ যদি ভালো কথা বলে তাহলে রেগে যায়।

 ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

আমাদের মাঝে কে এমন আছে যে কখনো ডিপ্রেশন এর মাঝে পড়েনি। কম বেশি সবার জীবনে ডিপ্রেশন জিনিসটা হাতছানি দিয়েছে। আর এই ডিপ্রেশন আমাদের জীবনকে আস্তে আস্তে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। তাই যদি কেউ ডিপ্রেশনের ভুগতে থাকে তার থেকে বের হওয়ার উপায় গুলো হল

আরো পড়ুনঃ  এইবার একটু নিজের চিন্তা করুন। নিজেকে ভালো রাখার উপায়

১। নিজের প্রতি খেয়াল রাখতে শিখুন

নিজেকে নিয়ে ভাবা শুরু করতে হবে। মানুষ যখন ডিপ্রেশনে থাকে তখন শরীরের প্রতি খেয়াল রাখে না। যার ফলে দিন দিন শরীরের অবস্থা খারাপ হতে থাকে। শারীরিকভাবে যদি ভালো না থাকে তাহলে এমনিতে মন মানসিকতা ভালো থাকে না। তাই ব্যায়াম করুন এবং খাওয়া-দাওয়া ঠিক মতো করুন।

২। নিজেকে ব্যস্ত রাখুন

আপনি যে বিষয়টি নিয়ে ডিপ্রেশনে ভুগছেন সেটা যদি ভুলে যেতে চান তাহলে কোন কর্ম ক্ষেত্রে নিজেকে ব্যস্ত রাখতে হবে। আপনি চাইলে বিকালে মাঠে খেলাধুলা করে সময় পার করতে পারে। অন্য কোন কাদের সাথে যুক্ত হয়ে যান যদি সেরকম কোন কাজ না পেয়ে থাকেন তাহলে কোন স্কিল শেখার চেষ্টা করুন। অনলাইনে এরকম অনেক ধরনের কাজ আছে যেগুলো শিখলে ভবিষ্যতে আপনার উপকার হবে। যেমনঃ ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভলপার, গ্রাফিক্স ডিজাইন। ইত্যাদি এই কাজগুলো কিভাবে শিখবেন সেই সম্পর্কে ইতিমধ্যে পোস্ট করে ফেলেছি নিচে ক্লিক করে পড়ে নিন।

সঠিক ভাবে অনলাইনে কাজ করে ইনকাম করার উপায়

৩। বন্ধুদের সাথে আড্ডা দিন

বন্ধুদের সাথে আড্ডা দিলে আমাদের মন এমনিতেই ভালো হয়ে যায়, কারণ বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার সময় হাসাহাসি মজা বেশি হয়ে থাকে। আপনি যদি ডিপ্রেশনের মধ্যে থাকেন তাহলে ঘরের মধ্যে না রেখে বাইরে বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার চেষ্টা করুন। তাহলে দেখবেন আস্তে আস্তে আপনার মন মানসিকতা ভালো হওয়া শুরু করবে।

৪। একা সময় কাটান

কিছু সময় একান্ত ভাবে থাকার চেষ্টা করুন। আর সেই সময় গুলো তো নিজের ভুলগুলো বের করুন এবং সে ভুলগুলো থেকে শিক্ষা নিন যাতে করে ভবিষ্যতে এই ধরনের ভুল আর কখনো না হয়।

৫। দূরে কোথাও ঘুরতে যান

ঘোরাঘুরি করতে প্রতিটা মানসিক পছন্দ করে। ডিপ্রেশনের মধ্যে থাকলে দূরে কোথাও ঘুরতে চলে যান। প্রাকৃতির মাঝে হারিয়ে হারিয়ে যান, পাহাড় পর্বত ও সাগর এই ধরনের জায়গা গুলোতে ঘুরতে গেলে আপনার মনের প্রশান্তি বাড়বে এবং মন ভালো হয়ে যাবে।

৬। অতীত নিয়ে ভাবা বন্ধ করুন

যারা অতীত নিয়ে বেশি ভাবে তারা খুব সহজে ডিপ্রেশনের মধ্যে পড়ে যায়। জীবনে চলার পথে অনেক ভুল হবে কিন্তু সেগুলো মনে রেখে কখনো জীবন পরিচালনা করা সম্ভব নয়। কারন আপনি কখনো অতীতকে পরিবর্তন করতে পারবেন না। অতীতে যে ভুলগুলো করেছেন সেগুলো থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের কথা চিন্তা করুন। আর ভবিষ্যৎ ভালো করার জন্য বর্তমান সময়কে কাজে লাগান।

৭। শেষ কথা

একজন মানুষের জীবনে ডিপ্রেশন জিনিসটা খুবই খারাপ। কারণ এটি মানুষের জীবনকে ধ্বংস করে দেয়। ডিপ্রেশনের কারণে মানুষ আত্মহত্যার মত মহাপাপ কাজটি করে ফেলে। আবার  কেউ মাদকের সাথে জড়িয়ে পড়ে নিজের জীবনকে শেষ করে ফেলে। আমাদের জীবন খুবই ছোট তাই আপনার জীবনে যত দুঃখ কষ্ট আসুক না কেন সেগুলো দ্রুত ভুলে গিয়ে জীবনটাকে ইনজয় করার চেষ্টা করুন, কারণ এই পৃথিবীর বুকে আপনি বারবার আসবেন না তাই যতদিন বেঁচে থাকবেন আনন্দ নিয়ে বেঁচে থাকুন। ডিপ্রেশন থেকে মুক্তির উপায় সম্পর্কে আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে করার সুযোগ করে দিন। ধন্যবাদ

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button