Beauty tips

ঘরোয়া ভাবে চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

ঘরোয়াভাবে চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আমাদের চোখের নিচে যদি কালো দাগ থাকে তাহলে আমাদের সৌন্দর্য অনেকটা নষ্ট হয়ে যায়। চোখের নিচে কালো দাগ থাকলে দেখতে মোটেও ভালো লাগে না। আমরা যখন কোন মানুষের সাথে কথা বলি তখন চোখের দিকে তাকিয়ে কথা বলি তাহলে বুঝতে পারছেন চোখের নিচে কালো দাগ থাকলে ব্যাপারটা কেমন দেখায়। চোখের নিচে কালো দাগ প্রায় মানুষের মাঝে দেখা যায়। এটি হওয়ার কারণ অতিরিক্ত দুশ্চিন্তা, অতিরিক্ত রাত জাগা বা ঘুম কম হওয়া আবার সূর্যের আলোতে বেশি সময় ধরে থাকলে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ পড়লে আমরা চিন্তাই পড়ে যায়। আর এই কালো দাগ দূর করার জন্য নানা ধরনের মেডিসিন গ্রহণ করার পাশাপাশি বিভিন্ন বিউটি পার্লারের কাছে যায়। যার ফলে আমাদের টাকা ও সময় দুইটাই নষ্ট হয়। তাই আমি আজকে আপনাদের সাথে এমন কিছু টিপস শেয়ার করবো। যেগুলো মাধ্যমে ঘরে বসেই চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন।

১। শসা-দই

প্রথমে শসা কুচিয়ে নেবেন অথবা ব্লেন্ডার মেশিন ব্যবহার করে শসা কুচিয়ে নিতে পারেন। তারপরে এর সঙ্গে দই মিশিয়ে এক থেকে দুই ঘন্টা ফ্রিজে সংরক্ষণ করুন। তারপর আপনার চোখের নিচে লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০ মিনিট পর এটি যখন শুকিয়ে যাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন।চোখের নীচে লাগান আমন্ড কিংবা নারিকেল তেল। সপ্তাহে দু’ থেকে তিন দিন ব্যবহার করুন এই প্যাক।

২। টি-ব্যাগ

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় এর জন্য টি-ব্যাগ কিন্তু অনেক ভালো কাজে দেয়। টি- ব্যাগ ব্যবহার করার পর এটি ফ্রিজে রেখে দিন তারপর ঠান্ডা হওয়ার পর চোখের নিচে কালো দাগের উপর রেখে দিন। আস্তে আস্তে কালো দাগ দূর হয়ে যাবে।

৩। বরফ

চোখের নিচে কালো দাগ দূর করতে বরফ খুবই কার্যকরী। এক টুকরো বরফ নিয়ে চোখের চারপাশে ভালোভাবে ধীরে ধীরে মেসেজ করুন। এর ফলে দ্রুত কালো ভাব দূর হয়ে যাবে।

৪। পুদিনা পাতা

পুদিনা পাতার রস চোখের কালো দাগ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতার রস তুলাতে লাগিয়ে চোখের কালো দাগের উপর লাগান। অবশ্যই সতর্ক থাকতে হবে কোনভাবে জানি চোখের ভিতরে রস প্রবেশ করতে না পারে।

৫। আলু

শুনতে অবাক হলেও চোখের নিচে কালো দাগ দূর করার উপায় এর মধ্যে আলু খুব ভালো কাজ করে। খোসাসহ আলু বেঁটে সেটি চোখের কালো দাগের উপরে লাগান।এই ভাবে ৩-৪ দিন ব্যবহার করলে ভাল ফলাফল পাবেন

৬। হলুদ- নারিকেল তেল

আমাদের ত্বকের জন্য হলুদ কিন্তু খুব ভালো কাজে দেয়।কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নারিকেল তেল আর আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নীচে এবং পুরো মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন লাগাতে পারলে কালো দাগ দূর তো হবেই এবং আপনার মুখের ত্বকও উজ্জ্বল হবে

৭। কফি বিন

শপিং মলে বা নামজাদা কোনও কফিশপে কফি বিন কিনতে পাওয়া যায়। কফি বিন কিনে এনে ব্লেন্ডারে তা গুঁড়া করে নিন। এক চামচ কফিবিন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। চোখের নিচ-সহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুখ ভালো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতিদিন ব্যবহার করুন এই প্যাক।

৮। গাজর-মধু

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে গাজর ও মধু খুবই ভালো কাজ করে। গাজরে থাকে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ ও অ্যান্টিঅক্সিড্যান্ট। যা চোখে নীচের দাগ ও বলিরেখা রুখতে সাহায্য করে। গাজর কুরে নিয়ে অথবা হাল্কা সেদ্ধ করে তার সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ১০ মিনিট চোখের নীচে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এর পর লাগিয়ে নিন আই ক্রিম অথবা ময়শ্চারাইজার।

৯। শেষ কথা

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে শুধু জানলে হবে না। এরকম সমস্যা যাতে না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। এর জন্য অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না রাত জাগা যাবে না রোদের মধ্যে বাইরে বের হলে অবশ্য সানগ্লাস ব্যবহার করুন। চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি আশাকরি আপনাদের ভাল লেগেছে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button